Logo
শিরোনাম

টুইটার কেনার চুক্তি বাতিল করছেন ইলন মাস্ক!

প্রকাশিত:শনিবার ০৯ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ মার্চ ২০২৩ | ৩৩১জন দেখেছেন
Jubaidul Haque Mondol

Image

মেভটাইমস ডেস্কঃ- টুইটার কিনে নেওয়ার সিদ্ধান্ত থেকে সরে আসছেন টেসলার প্রধান নির্বাহী ও বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। ফলে ৪৪ বিলিয়ন ডলারের টুইটার আর তার মালিকানায় ঢুকছে না। খবর রয়টার্স।

ইলন মাস্কের অভিযোগ, টুইটারের মোট ব্যবহারকারীর সংখ্যার মধ্যে কতগুলো স্প্যাম ও ভুয়া, তা জানাতে ব্যর্থ হয়েছে টুইটার। মূলত এই কারণেই তিনি টুইটার কেনা থেকে সরে আসছেন।

ইলন মাস্কের টুইটার কেনার আলোচনায় সামান্য ছেদ পড়ে গত মে মাসে। সে সময় টুইটার কেনার চুক্তি সাময়িকভাবে স্থগিত করেন ইলন মাস্ক বলেন, টুইটারে স্প্যাম বা ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা ‘শতকরা পাঁচ শতাংশের নীচে’ কি না, তা জানতে অপেক্ষা করছেন তিনি।

কিন্তু ভুয়া অ্যাকাউন্টের বিষয়ে কোনো তথ্য জানাতে অসম্মতি প্রকাশ করে টুইটার কর্তৃপক্ষ। পাশাপাশি টুইটার তার স্প্যাম বট বা ভুয়া রোবোটিক অ্যাকাউন্ট মোট ব্যবহারকারীর ৫ শতাংশের কম থাকার বিষয়টিও প্রমাণ করতে পারেনি বলে গত ৮ জুলাই সিকিউরিটি অ্যান্ড এক্সেচেঞ্জ কমিশনে (এসইসি) পাঠানো চিঠিতে উল্লেখ করেছেন মাস্কের আইনজীবী মাইক রিংলার।

এই আইনজীবী বলেন, কোম্পানির ব্যবসায়িক কর্মক্ষমতার জন্য মৌলিক দিক হওয়া সত্ত্বেও ভুয়া অ্যাকাউন্টের তথ্য চেয়ে করা একাধিক অনুরোধে সাড়া দেয়নি টুইটার বা বিষয়টি অস্বীকার করেছে।

চিঠিতে তিনি বলেন, টুইটার এক্ষেত্রে উদ্ভট আচরণ করেছে। কখনো তারা মাস্কের অনুরোধ উপেক্ষা করেছে, কখনো এগুলোকে অযৌক্তিক মনে হওয়ায় তারা এসব আবেদন প্রত্যাখ্যান করেছে। আবার কখনো মাস্ককে অসম্পূর্ণ তথ্য দিয়ে সেগুলোকে মেনে নিতে বলছে।

চুক্তি বাতিলের কারণ হিসেবে মাস্ক টুইটারের শীর্ষ কর্মকর্তাদের বহিষ্কারের বিষয়টিও বিশেষভাবে উল্লেখ করে বলেন, সংস্থাটিতে শীর্ষ কর্মকর্তাদের বহিষ্কারের পাশাপাশি প্রতিভাবান এক-তৃতীয়াংশ দক্ষ কর্মী সরিয়ে নেওয়া হচ্ছে। এই প্রতিষ্ঠানের ব্যবসায়িক অবস্থান নষ্ট করা হয়েছে।

তবে মাস্কের ঘোষণার পর টুইটারের চেয়ারম্যান ব্রেট টেলর একটি টুইটে লেখেন, টুইটার বোর্ড এ ব্যাপারে আইনি পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করছে। আমরা আত্মবিশ্বাসী যে আমরা ডেলাওয়্যার কোর্ট অফ চ্যান্সারিতে জয়ী হব।

এদিকে টুইটার না কিনলেও আর্থিকভাবে ইলন মাস্ক ঠিকই লাভবান হচ্ছেন। কারণ চুক্তির শর্তানুযায়ী, ক্ষতিপূরণ হিসেবে মাস্ককে ১০০ কোটি ডলার দিতে হতে পারে টুইটারকে। এদিকে মাস্কের গতকালের ঘোষণার পর টুইটারের শেয়ার ৭ শতাংশ দরপতন হয়েছে।

গত এপ্রিলে টুইটার বোর্ড সর্বসম্মতিক্রমে মাস্কের কাছে ৪ হাজার ৪০০ কোটি ডলারে প্ল্যাটফর্মটি বিক্রি করতে রাজি হয়েছিল। এরপর মাস্ককে টুইটারের অভ্যন্তরীণ ডেটার অ্যাক্সেস দেওয়া হয়। কিন্তু মাস্কের দল এখনো টুইটারে কত শতাংশ জাল অ্যাকাউন্ট রয়েছে তা খুঁজে বের করতে পারেনি।

টুইটারের সিইও পরাগ আগারওয়াল গত মে মাসে দাবি করেছিলেন, প্ল্যাটফর্মে মাত্র পাঁচ শতাংশ ভুয়া অ্যাকাউন্ট রয়েছে। অনেক অ্যাকাউন্ট ভুয়া দেখালেও সেগুলো আসলে সঠিক ব্যক্তি দ্বারাই পরিচালিত।


আরও খবর

কর্মী ছাঁটাইয়ের পথে ফেসবুক

রবিবার ০৯ অক্টোবর ২০২২