Logo
শিরোনাম

ডিজিটাল হাটে ৭৩০ কোটি টাকার কুরবানির পশু বিক্রি

প্রকাশিত:মঙ্গলবার ১২ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ মার্চ ২০২৩ | ৩১৭জন দেখেছেন
Jubaidul Haque Mondol

Image

মেভটাইমস ডেস্কঃ- ঘরে বসে নিজেদের পছন্দের কুরবানির পশু কেনার সুযোগ করে দিতে টানা তিন বছর ধরে ডিজিটাল হাটের আয়োজন করছে সরকার। এ বছর আরও বড় পরিসরে এ কার্যক্রম গ্রহণ করা হয়। ডিজিটাল হাটে, গরু, ছাগল, ভেড়া, দুম্বা, উট ও মহিষ ক্যাটাগরিতে দেশের ৯৫০টিরও অধিক হাট যুক্ত করা হয়। যুক্ত হয় বিভিন্ন এলাকার ৭০টি খামার।

এই ডিজিটাল হাটের কারিগরি সহযোগিতা দিয়েছে, এটুআইর অনলাইন প্ল্যাটফর্ম একশপ। বাস্তবায়ন করেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশন, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এবং বাংলাদেশ ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশন (বিডিএফএ)।

এটুআই-এর কমিউকেশনস অ্যান্ড আউটরিচ কনসালট্যান্ট আদনান ফয়সাল জানিয়েছেন, ডিজিটাল প্লাটফর্মের আঞ্চলিক হাটে এবার ৫৯ হাজার ৪৮১টি এবং খামারিদের ১৭ হাজার ৫০২টি কোরবানির পশু বিক্রি হয়েছে। সবমিলে বিক্রি হয়েছে ৭৬ হাজার ৯৮৩টি। ওয়েবসাইটে ২১ লাখ ৬ হাজার ৮৪২ হিট পড়েছে। আঞ্চলিক হাটের ৫৮৭ কোটি ও খামারিদের ১৪৩ কোটি টাকার পশু বিক্রি হয়েছে। সবমিলে ডিজিটাল হাটে ৭৩০ কোটি টাকার পশু বিক্রি হয়েছে।

তবে গত বছরের তুলনায় এবার ডিজিটাল হাটে বিক্রি কমেছে। করোনায় লকডাউন থাকায় ২০২১ সালে ডিজিটাল কুরবানির হাটে বিক্রি হয়েছিলো ৩ লাখ ৮৭ হাজার কুরবানির পশু ও যার বাজারমূল্য ছিল ২ হাজার ৭৩৫ কোটি ১১ লাখ ১৫ হাজার ৬৭৮ টাকা।

সোমবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, এ বছর ঈদে সারাদেশে কুরবানি হয়েছে ৯৯ লাখ ৫০ হাজার ৭৬৩ গবাদিপশু, যা গতবারের তুলনায় ৯ শতাংশ বেশি। গত বছর এ সংখ্যা ছিল ৯০ লাখ ৯৩ হাজার ২৪২।


আরও খবর

কর্মী ছাঁটাইয়ের পথে ফেসবুক

রবিবার ০৯ অক্টোবর ২০২২